পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞা, বেড়েছে দাম

ডেস্ক রিপোর্ট • পেঁয়াজ রপ্তানির ওপর ভারতের কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞার পর দিনাজপুরের হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে আমদানি করা পেঁয়াজের দাম আকষ্মিকভাবে বেড়েই চলেছে।

রোববার (২৯ সেপ্টেম্বর) ভারতের কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় এ নিষেধাজ্ঞা আরোপ করে। ভারতের অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় দেশটির সরকার এ সিদ্ধান্ত নেয়। এরপর থেকেই হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে পেঁয়াজের দাম বাড়ছেই।

এরআগে, রোববার সকালে পেঁয়াজ প্রকারভেদে ৪৬-৪৯ টাকায় বিক্রি হচ্ছিল, বিকেলের পর তা ৫২-৫৬ টাকায় দাঁড়ায়।

ভারতের কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের ঘোষণায় বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পেঁয়াজ রপ্তানি নীতিমালায় পরিবর্তন আনা হয়েছে। তাই এখন থেকে সব ধরনের পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করা হল, যা তাৎণিকভাবে কার্যকর হবে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক সাইফুল ইসলাম বাংলানিউজকে বলেন, গত সপ্তাহে ভারত থেকে আমদানি করা পেঁয়াজ পাইকারি প্রকারভেদে ৫০-৫৫ টাকায় বিক্রি করা হয়। রোববার সকালে সে দাম কমে প্রকারভেদে ৪৬-৪৯ টাকায় বিক্রি হচ্ছিল। আকষ্মিকভাবে ভারতের সরকার পেঁয়াজ আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করায় বিকেলের পর থেকে পাইকারি প্রকারভেদে ৫২-৫৬ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) থেকে পেঁয়াজের দাম আরও বাড়তে পারে বলে তিনি জানান।